বুধবার, ২৬ আগস্ট, ২০১৫

পানামার ইতিহাস

পানামার ইতিহাস 
পানামার ইতিহাসঃ মূল পানামা সিটি প্রতিষ্ঠিত হয় ১৫১৯ সালে। সেই অঞ্চলের স্পেনীয় উপনিবেশের গভর্নর Pedrarias Davila এই শহরের পত্তন করেন। এরপর ১৬৭১ সালে ওয়েলসের কুখ্যাত জলদস্যু হেনরি মরগান এই আদি শহরটি (যার নাম পানামা ভিয়েজো বা পুরাতন পানামা) লুট করার পর ধ্বংস করে দেয়। ১৭০০ শতাব্দীতে স্পেনীয়রা বাণিজ্যের জন্য অন্যান্য পথ ব্যবহার করতে থাকায় পানামা সিটির বিশেষ অবনতি ঘটে।
কিন্তু ১৮৫০-এর দশকে ক্যালিফোর্নিয়া গোল্ড রাশ এবং পানামা রেলপথ নির্মাণের পর পানামা সিটির মধ্য দিয়ে যাতায়াত বৃদ্ধি পায় এবং শহরটি পুনরায় উন্নত হিসেবে গড়ে উঠে। ১৯০৩ সালে যখন পানামা কলম্বিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতা ঘোষণা করে তখন পানামা সিটি এই নতুন দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি লাভ করে। ১৯০৪ থেকে ১৯১৪ সালের মধ্যে পানামা খাল খননের সময় আবার পানামা সিটিতে উন্নয়নের জোয়ার সৃষ্টি হয়।
 
খালের সুবিধাঃ পানামা খাল ও সুয়েজ খাল বিশ্বের অতি গুরুত্বপূর্ণ দুটি কৃত্রিম জলপথ। তবে এর মধ্যে পানামা খাল সুয়েজ খাল অপেক্ষা অধিক গুরুত্বপূর্ণ ও বিখ্যাত। এটি আমেরিকা মহাদেশের উত্তর ও দক্ষিণ ভূখণ্ডকে সংযোগকারী পানামা প্রণালীতে, জাহাজ পারাপারের জন্য তৈরি একটি কৃত্রিম খাল। পানামার ১ লক্ষ ২০ হাজার একর অনুর্বর জমির উপর দিয়ে প্রবাহিত এই পানামা খাল। মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব ও পশ্চিম উপকূলে যাতায়াতের ক্ষেত্রে জাহাজগুলোর প্রায় ৮,০০০ নটিক্যাল মাইল দূরত্ব হ্রাস পেয়েছে। উত্তর আমেরিকার উপকূল থেকে দক্ষিণ আমেরিকার অপর দিকের বন্দরে যেতে প্রায় ৩৫০০ মাইল দূরত্ব কমে গেছে। যেসব জাহাজ ইউরোপ, পূর্ব এশিয়া এবং অস্ট্রেলিয়া যাতায়াত করে সেগুলো এ খালটির সুযোগ নিয়ে প্রায় ২,০০০ মাইল দূরত্ব কমিয়ে ফেলেছে। 
পানামার ইতিহাস
 

বিবরনঃ পানামা খালের দৈর্ঘ্য ৬৫ কিমি. গভীরতা ১২ থেকে ১৫ মিটার এবং তলার প্রস্থ ৩০ থেকে ৯০ মিটার। খালটির উভয় প্রান্তে ২টি ছোট সমুদ্র সমতল ভাগ এবং তিন জোড়া গেট আছে, যেগুলো জাহাজকে সমুদ্র সমতল থেকে ৩২ মিটার (প্রায় ১০৫ ফুট) উপরে তুলে দেয়।

এখানে ৩২ মাইল অতি প্রশস্ত ভাগ আছে, যার মধ্যে গাট্টন লেক ও গাইলার্ডকাট নামে আট মাইল দীর্ঘ অপ্রশস্ত চ্যানেল আছে। ক্যানেলটির গেট নিয়ন্ত্রণ করা হয় গুটান লেক এবং ম্যাডেন লেক থেকে প্রবাহিত জল শক্তির সাহায্যে। এ খাল প্রশান্ত মহাসাগরের বাল বোয়া থেকে শুরু করে মিরাফ্লোর্স ও গাট্টন হ্রদ হয়ে ক্যারিবিয়ান উপসাগরের গাট্টন গেটে গিয়ে পড়ে৷ গাট্টন হ্রদের পানি সমুদ্রের পানি হতে প্রায় ২৬ মিটার উঁচু৷ তাই শক্তিশালী বৈদ্যুতিক যন্ত্র দ্বারা জাহাজগুলোকে গাট্টন হ্রদে উঠাতে ও নামাতে হয়৷ গাট্টন হ্রদের দু’ পাশে ১২টি পানি নিয়ন্ত্রণকারী গেট ও শক্তিশালী বৈদ্যুতিক যন্ত্র দ্বারা অত্যন্ত ধীরগতিতে জাহাজগুলোকে উঠানো ও নামানো হয়৷ ছবিটি দেখলে পদ্ধতিটি ভালো করে বুঝতে পারবেনঃ
পানামার ইতিহাস

গেট একই সময় জাহাজগুলোকে উভয় দিকে যাওয়ার সুযোগ করে দিতে পারে। প্রতিটি লকগেটের ৬৫ ফুট চওড়া ও ৭ ফুট মোটা কব্জা আঁটা দুটো পাল্লা আছে। কপাটগুলো ৪৭ ফুট থেকে ৮২ ফুট উঁচু হয়।
পানামার ইতিহাস

মোটরের সাহায্যে একটি নিয়ন্ত্রক টাওয়ার থেকে এগুলো নিয়ন্ত্রণ করা হয়। এর ভিতর দিয়ে মাঝারি সাইজের যে কোন জাহাজ চলতে পারে। অপেক্ষা করার সময় ধরে খালটি অতিক্রম করতে একটি জাহাজের ১৫ ঘণ্টা সময় লাগে।

নির্মাণ ইতিহাসঃ সুয়েজ খালের চেয়েও অনেক কঠিন ছিল পানামা খাল নির্মাণ করার কাজ। সুয়েজ খাল তৈরি করার সময় পরিশ্রম ও অসুখে বহু শ্রমিক মারা যান। পানামা খালেরও সে রকম অশ্রুসিক্ত ইতিহাস আছে, আছে অজানা অধ্যায়। প্রথমে ফরাসিরা পানামা খাল তৈরির কাজে হাত দেয়। কিন্তু তারা সুবিধা করতে পারেনি। তখন মার্কিন যুক্তরাষ্ট্র এগিয়ে আসে। পানামা দেশটিকে কলম্বিয়ার অধীনতা থেকে মুক্তি পেতে সহায়তা করার বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণের দায়িত্ব ও এর নিয়ন্ত্রণ হাতিয়ে নেয়। পানামা স্বাধীন দেশ বলে পরিচিত হলেও পানামা খাল এলাকার নিয়ন্ত্রণ থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে। ১৯০৪ সালে ক্যানেলের নির্মাণ কাজ শুরু হয় এবং ১৯১৪ সালের আগস্ট এটি প্রথম জাহাজ চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ১৯১৪ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত পানামা খাল এলাকায় মার্কিন সৈন্যরা নিয়োজিত ছিল। মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ও পানামার প্রেসিডেন্ট টোরিনোসের মধ্যে এক চুক্তি অনুযায়ী ১৯৯৯ সালে মার্কিন সৈন্যরা পানামা খালের কর্তৃত্ব পানামা সরকারের কাছে হস্তান্তর করে।

১৯১৪ সালের ৭ জুন “ফেডারেল” নামক একটি মার্কিন মালবাহী জাহাজ পানামা খাল পার হয়ে অতলান্তিক মহাসাগর থেকে প্রশান্ত মহাসাগরে গিয়ে এই খাল পার হবার প্রথম সোভাগ্য অর্জন করেছে। এ পথে প্রতি বছর প্রায় ৬০০০ জাহাজ চলাচল করে এবং প্রতিদিন গড়ে ৫০/৬০টি জাহাজ চলাচল করে৷

নিচের ছবিতে দেখুন জাহাজ পর্যায়ক্রমে পাহাড়ি খালে উঠছে এবং নামছে-

পানামার ইতিহাস

পানামার ইতিহাস

পানামার ইতিহাস

পানামার ইতিহাস

পানামার ইতিহাস

পানামার ইতিহাস

0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন